Print & online Items

Building tobacco-free country by 2040 looks elusive

24 February 2021

photo

Five years into Prime Minister Sheikh Hasina's announcement to build a tobacco-free Bangladesh by 2040, the authorities concerned are yet to come up with a tangible initiative to this end. The Ministry of Health four years ago drafted two policies– National Tobacco Control Policy and Tobacco Cultivation Control Policy – to reduce tobacco cultivation and use, which are still trapped in draft form.

Read More

Govt gives BATB tax relief of Tk 2,000cr

9 June 2018

photo

National Board of Revenue has offered British American Tobacco Bangladesh tax relief worth more than Tk 2,000 crore in the proposed budget through scrapping a special order with retrospective effect. NBR on Friday issued a special order scrapping the previous one issued on July 1, 2017, which had imposed additional taxes on low quality international-brand cigarettes.

Read More

আবুল খায়ের টোব্যাকো ( ৬ বছরে ৩৫ কোটি টাকার ভ্যাট ফাঁকি )

27 March 2018

photo

সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান আবুল খায়ের টোব্যাকো ৩৫ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে। বিগত ছয় বছর তামাক পাতার বিপরীতে উৎসে ভ্যাট পরিশোধ না করে এ ফাঁকি দিয়েছে প্রতিষ্ঠানটি। এ ফাঁকি দেয়া ভ্যাট সরকারি কোষাগারে জমা দিতে ইতিমধ্যেই কুমিল্লা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট থেকে পৃথক তিনটি দাবিনামা জারি করা হয়েছে। এবারই প্রথম নয়, এর আগেও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যান্ডরোল ব্যবহারের অভিযোগ উঠেছিল। তখন কারখানা গেটে একজন সহকারী রাজস্ব কর্মকর্তা নিয়োগ করা হয়।

Read More

NBR exempts EPZ factories from 25pc tobacco export tax

9 October 2017

photo

The National Board of Revenue (NBR) has waived 25 per cent tax on export of tobacco products by factories located in the country's Export Processing Zones (EPZs). The customs wing has issued a Statutory Regulatory Order (SRO) dated August 27, 2017 in this regard. The exemption takes retrospective effect from July 1 this year.

Read More

তামাকের বিষে উৎসমুখেই দূষিত হচ্ছে হালদা নদী

12 February 2017

photo

উৎসমুখেই তামাকের বিষে দূষিত হচ্ছে দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজননক্ষেত্র হালদা নদী। খাগড়াছড়ি জেলার রামগড়, মানিকছড়িসহ পাহাড়ের বিভিন্ন স্থানে নদীটির দুই তীরে পাঁচ বছর ধরে তামাক চাষ হচ্ছে। তামাকের নির্যাস ও চাষে ব্যবহৃত সার এবং রাসায়নিক মিশ্রিত পানি সরাসরি গিয়ে পড়ছে নদীতে। এই নদীর উৎপত্তি খাগড়াছড়ির রামগড় উপজেলার হালদাছড়া থেকে। রাসায়নিক দূষণ হালদার জলজ প্রাণীর জন্য হুমকি বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। হালদা নদীর জীববৈচিত্র্য ও মাছের প্রজনন নিয়ে সম্প্রতি বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে এই বিশদ গবেষণা হয়। গবেষণায় হালদার দুই তীরে তামাক চাষ বন্ধ করার সুপারিশ করা হয়েছে।

Read More

‘জনস্বার্থে’ ব্রিটিশ-আমেরিকান টোবাকো শ্রমিকদের কর্মঘণ

18 October 2016

photo

দেশের বর্তমান শ্রম আইনে কোনও প্রতিষ্ঠান ছুটির দিন বাদে একজন শ্রমিককে দিয়ে দৈনিক ৮ ঘণ্টা কাজ করাতে পারবে। কিন্তু ‘জনস্বার্থে’ প্রজ্ঞাপন জারি করে বহুজাতিক তামাক পণ্য উৎপাদনকারী কোম্পানি ব্রিটিশ-আমেরিকান টোবাকোর (বিএটি) জন্য ওই আইনকে শিথিল করা হয়েছে। এই ঘটনাটিকে উদাহরণ হিসেবে দেখিয়ে আরও কয়েকটি প্রতিষ্ঠানও এমন শ্রমিকস্বার্থবিরোধী সুবিধা নেওয়ার চেষ্টা করছে।

Read More

বাস্তবায়নে বড় বাধা তামাক কোম্পানি

5 April 2015

photo

*নানা কৌশলে চলছে তামাক পণ্যের প্রচারণা *আসন্ন বাজেটে সুবিধা পেতে চলছে লবিং। ব্যবসা টিকিয়ে রাখার স্বার্থে তামাক নিয়ন্ত্রণ কর্মকা-কে প্রভাবিত করছে দেশি-বিদেশি তামাক কোম্পানিগুলো। আর এ জন্য নানামুখী কৌশলও অবলম্বন করছে তারা। যেমন- অর্থনৈতিক ক্ষমতা প্রয়োগ, প্রত্যক্ষ ও পরোক্ষ রাজনৈতিক প্রভাব বিস্তার এবং অর্থায়ন, বিভ্রান্তিমূলক ফ্রন্ট গ্রুপ তৈরি, এনজিও এবং উন্নয়ন অ্যাডভোকেসিতে জড়িতদের অর্থায়ন, গবেষণায় সহায়তা, কৌশলী প্রচারণা এবং সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কর্মসূচি অন্যতম।

Read More

তামাক চুল্লি গিলে খাচ্ছে পাহাড়িবন

8 March 2015

photo

পরিবেশের ক্ষতির তোয়াক্কা না করে পার্বত্য জেলা খাগড়াছড়ির প্রায় সব উপজেলায় দেদারসে জ্বলছে তামাকচুল্লি। বনাঞ্চল আর ব্যক্তি মালিকানাধীন বাগানের কাঠ কেটে এসব চুল্লিতে পোড়ানো হচ্ছে। তামাক চাষ বন্ধে সরকারিভাবে কোনো আইন বা নিষেধাজ্ঞা না থাকায় চলছে ধ্বংসযজ্ঞ।তামাক চুল্লিকে স্থানীয় ভাষায় বলা হয় ধূমঘর। জমি থেকে কাঁচা তামাক পাতা সংগ্রহ করে এনে শুকানো হয় এ তামাক চুল্লিতে।

Read More

লালমনিরহাটে কৃষকদের মিছিল-সমাবেশ

7 December 2014

photo

তামাকের বিকল্প ফসল চাষের পক্ষে বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করেছেন লালমনিরহাটের বিক্ষুব্ধ কৃষকরা।মঙ্গলবার দুপুরে তামাক চাষ নিরুৎসাহিতকরণে রাষ্ট্রীয়ভাবে নীতিমালা প্রণয়নের দাবিতে শহরের বিডিআর গেট মুক্তমঞ্চ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করেন কৃষকরা।

Read More

তামাক কোম্পানির সাথে লামা প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের

10 November 2014

photo

৯নভেম্বর ১৪ইং-বান্দরবানের সকল উপজেলায় পুরোদমে চলছে তামাক চাষের প্রস্তুতি। রবি শস্যের জমি দখল করে নিয়েছে তামাক চাষ। এই তামাক চাষকে কেন্দ্র করে সার পেতে মরিয়া হয়ে উঠেছে লামার কর্মরত তামাক কোম্পানি আবুল খায়ের টোবাকো, ঢাকা টোবাকো ইন্ডাট্রিজ ও বৃটিশ আমেরিকা টোবাকো কোম্পানি লিমিটেড।

Read More

About Tobacco Industry Watch

House 6 (3rd Floor, East Side), Main Road 3, Block A, Section 11, Mirpur, Dhaka-1216
Tel: +88-02-9005553, Fax : +88-02-8060751,
URL : www.tobaccoindustrywatchbd.org, Skype ID: progga.bd

Email: progga.bd@gmail.com, info@tobaccoindustrywatchbd.org