Tobacco Cultivation

ধানের বদলে চলছে তামাক চাষ, বরেন্দ্রর পানিতে সেচ

photo

বাড়ির উঠানের পাশে তামাকের চুলায় (ভাটি) লাকড়ি ঠেলছেন এক মা। পাশেই চৌকিতে শুয়ে তাঁর সন্তানেরা। তামাক চাষে স্বাস্থ্যঝুঁকির বিষয়ে পরিবারের কারও কোনো নজর নেই। শুধু বাড়িতেই নয়, বিদ্যালয়ের মাঠেও চলছে তামাকের কারবার।

Read More

ঝিনাইদহে তামাক চাষ বাড়ছে স্বাস্থ্যঝুঁকিতে নারী-শিশুরা

photo

মাটি, পরিবেশ ও স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর তামাকের চাষাবাদ ঝিনাইদহে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আর ভয়াল এ চাষে জড়িয়ে পড়েছে এলাকার নারী, শিশু ও কিশোররা। এদিকে তামাক চাষ থেকে কৃষকদের নিরুৎসাহিত করতে কৃষি অফিস কোনো উদ্যোগ গ্রহণ করছে না বলে অভিযোগ উঠেছে।

Read More

More poor farmers turning to tobacco cultivation

photo

Although fertile land across the country is shrinking, tobacco farming is increasing day by day, mostly because the government is not taking proper initiatives to stop tobacco cultivation and encourage farmers to cultivate other crops.

Read More

লালমিনরহােট েটয্াবােকা েকাmনীর ঋেণর েবড়াজােল চাষীরা

photo

লালমিনরহােট েটয্াবােকাে কাmািনেদর েরাষানেল পেরেছ তামাক চাষীরা। ফা ঁকা ননজুিডিশয়াল ɽয্ােm sাkরি নেয় তামাক চাষীেদর ঋণি দেয় করেছ uৎসািহত। ফেল eবাের লালমিনরহােট গত বছেরর তুলনায়

Read More

সংরক্ষিত বনভূমি ও মাতামুহুরী তীরে তামাকের আগ্রাসন

photo

কক্সবাজারের চকরিয়ায় ব্যক্তি মালিকানাধীন কৃষিজমির পাশাপাশি তামাকের আগ্রাসন চলছে সংরক্ষিত বনাঞ্চল ও মাতামুহুরী নদীর দুই তীরের খাসজমিতে। সরকারের নির্দেশনা অনুযায়ী সংরক্ষিত বনের ভেতর ও নদীর তীরে তামাক চাষে নিষেধাজ্ঞা থাকলেও তা কাগজে-কলমে সীমাবদ্ধ।

Read More

Tobacco farming shoots up alarmingly in Lalmonirhat

photo

Tobacco farming is growing to be increasing alarmingly in the Lalmonirhat district, as increased tabacco farming has become a threat to paddy cultivation.

Read More

৪০ হাজার হেক্টর জমিতে তামাকের আবাদ

photo

তামাক কোম্পানিগুলোর লোভনীয় আশ্বাসের প্রতিবছরই বাড়ছে চাষের ব্যাপকতা। কিন্তু কুষ্টিয়ায় মানা হচ্ছে না তামাক নিয়ন্ত্রণ আইন। এই তামাক চাষের কারণে কুষ্টিয়া জেলায় খাদ্যশস্য ঘাটতির পাশাপাশি বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ।

Read More

আলীকদমে রবি শষ্যের জমি ছেয়ে যাচ্ছে আগ্রাসী তামাকের করাল

photo

বান্দারবানে আলীকদম পাহাড়ী দুর্গম উপজেলায় কৃষি জমিতে চলছে আগ্রাসী তামাক চাষের মহা সমারোহ। সরকারের ভর্তুকি দেয়া বিপুল পরিমাণ ইউরিয়া সার চলে যাচ্ছে টোব্যাকো কোম্পানিগুলোর তামাকের জমিতে। গত দেড় দশকের ও বেশি সময়ের ব্যবধানে উপজেলার প্রায় ৮০ শতাংশ কৃষি জমি দখল করে নিয়েছে পরিবেশ বিধ্বংসী আগ্রাসী তামাক চাষ।

Read More

ছয় বছরে দ্বিগুণ জমিতে চাষাবাদ ॥ তামাক চাষে ১৫ জেলায় নীরব

photo

দেশে নীরবে চলছে তামাক চাষের আগ্রাসন। গত ছয় বছরে তামাক চাষে ব্যবহৃত জমির পরিমাণ বেড়েছে দ্বিগুণ। মাঝারি মানের জমিতেও তামাকের ভাল ফলন হয় না। এজন্য সবচেয়ে উর্বর ফসলী জমি ব্যবহৃত হচ্ছে তামাক চাষে।

Read More

লামায় ফসলের জমি ও প্রাকৃতিক পরিবেশ নষ্ট হতে যাচ্ছে তামাক

photo

পার্বত্য বান্দরবান লামায় সবুজ পাহাড়ের লীলা ভূমিতে অনেক এলাকায় চাষীরা আবারও তামাক চাষের ঝুকছে ফসলের জমিতে। লামা উপজেলার পৌরসভা ও কয়েকটি ইউনিয়নে শত শত হেক্টর জমিতে এখন তামাকের আগ্রাসনে জন্য জমি প্রস্তুত করা হচ্ছে

Read More

About Tobacco Industry Watch

House 6 (3rd Floor, East Side), Main Road 3, Block A, Section 11, Mirpur, Dhaka-1216
Tel: +88-02-9005553, Fax : +88-02-8060751,
URL : www.tobaccoindustrywatchbd.org, Skype ID: progga.bd

Email: progga.bd@gmail.com, info@tobaccoindustrywatchbd.org